শনিবার, ০৪ মে ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হস্তান্তরের জন্য প্রস্তুত বসুন্ধরার করোনা হাসপাতাল

হস্তান্তরের জন্য প্রস্তুত বসুন্ধরার করোনা হাসপাতাল

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
করোনাভাইরাস (কভিড-১৯) আক্রান্তের চিকিৎসার জন্য রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) স্থাপিত দেশের বৃহত্তম হাসপাতালটির সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর চাইলে যেকোনো সময় সেটি হস্তান্তর করা হবে।
আজ রবিবার (৩ মে) আইসিসিবিতে নিয়মিত এক ব্রিফিংয়ে এসব কথা জানান প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা এম এম জসীম উদ্দিন। হাসপাতালটির জন্য লোকবলের যোগদান প্রক্রিয়া সম্পন্ন হলেই শিগগির উদ্বোধন করা হবে বলে জানান তিনি।
জসীম উদ্দিন বলেন, ‘আমাদের সব কাজ শেষ। স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৪ মে হাসপাতালটি চালু হওয়ার বিষয়ে একটি আনঅফিসিয়াল তারিখ দেওয়া হয়েছিল। কিন্তু আগামীকাল সোমবার তাঁরা এটি শুরু করতে পারবেন বলে মনে হচ্ছে না। আমরা শুনেছি তাঁরা জরুরি ভিত্তিতে এখানে লোকবল পোস্টিং দেওয়ার চেষ্টা করছেন। ‘
কবে নাগাদ হস্তান্তর হতে পারে- এমন প্রশ্নের জবাবে জসীম উদ্দিন বলেন, ‘আমরা হস্তান্তরের জন্য পুরোপুরি প্রস্তুত। আমাদের পেপার ওয়ার্কসও সম্পন্ন হয়েছে। তাঁরা বুঝে নিতে চাইলেই আমরা বুঝিয়ে দিতে পারব।
হাসপাতালের জন্য নিয়োগ দেওয়া তাঁদের একজন পরিচালক গতকাল শনিবার এখানে কিছু সময় অফিস করেছেন। এরপর থেকে তাঁর সঙ্গে আর যোগাযোগ হচ্ছে না। ‘
এদিকে, হাসপাতালটি হস্তান্তরের জন্য সম্পূর্ণ প্রস্তুত জানিয়ে স্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী (ঢাকা সিটি বিভাগ) মাসুদুল আলম বলেন, ‘মাত্র ২০ দিনের মধ্যে এত বড় একটি হাসপাতাল নির্মাণ করা সত্যিই দারুণ ব্যাপার। শুধু আমাদের দেশ নয়, দক্ষিণ এশিয়ায়ও এটি বড় একটি ঘটনা। এটি আমাদের সক্ষমতাকে তুলে ধরে। হাসপাতালটি বসুন্ধরা কর্তৃপক্ষের কাছ থেকে আমরা এক প্রকার বুঝেই নিয়েছি। এখন স্বাস্থ্য অধিদপ্তর চাইলেই তাদেরকে বুঝিয়ে দেব। ‘
অপরদিকে হাসপাতালের সকল প্রস্তুতি সম্পন্ন হলেও এখনো সব লোকবল যোগদান করেনি। আজ রবিবার (৩ মে) কয়েকজন চিকিৎসক ও কর্মকর্তাকে হাসপাতালে যোগ দিতে আসতে দেখা গেছে। তবে তাঁদেরকে গ্রহণ করতে স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বশীল কাউকে দেখা যায়নি। পরিচয় প্রকাশ না করার শর্তে একজন চিকিৎসক বলেন, ‘মাত্র একদিনের নোটিশে আমাকে সাবেক কর্মস্থল থেকে এখানে যোগ দিতে বলা হয়। এখানে এসে কাউকে পেলাম না। স্বাস্থ্য অধিদপ্তরে যোগাযোগ করলাম। তাদের নির্দেশনা অনুযায়ী এখন মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের কার্যালয়ে গিয়ে যোগদান করব। ‘
আইসিসিবিতে নির্মিত হাসপাতাল চত্বর ঘুরে দেখা গেছে, চিকিৎসক ও নার্স চেম্বারগুলোর কাজ শেষ। শয্যাগুলোতে বেডশিট, ডাস্টবিন, স্যালাইন হ্যাঙ্গারসহ আনুষঙ্গিক সাপোর্ট বসানো হয়েছে। টয়লেট নির্মাণও শেষ। হাসপাতালের এসি, চেয়ারসহ অন্যান্য কাজের সবকিছুই শেষ। চালিয়ে পরীক্ষা করা হচ্ছে কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা।
করোনা আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে সরকারকে আইসিসিবিতে পাঁচ হাজার শয্যার একটি সমন্বিত অস্থায়ী হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাব দেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল পরিদর্শন করে হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেয়। নানা হিসাব-নিকাশ, পরীক্ষা-নিরীক্ষা শেষে সেখানে দুই হাজার ১৩ শয্যার হাসপাতাল ও ৭১ শয্যার আইসিইউ স্থাপনের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর।
আইসিসিবির সুবিশাল চারটি কনভেনশন হল ও একটি এক্সপো ট্রেড সেন্টারে দেশের অন্যতম বৃহৎ এ হাসপাতালটির নির্মাণকাজ বাস্তবায়ন করছে সরকারের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। কভিড-১৯ বিপর্যয় শেষ না হওয়া পর্যন্ত এবং সরকারের যতদিন ব্যবহারের প্রয়োজন শেষ না হবে ততদিন আইসিসিবিতে স্থাপিত এই হাসপাতালটি ব্যবহারের কথা জানানো হয়েছে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে।

সুত্রঃ কালের কন্ঠ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com